Kia Ray EV টাটা ও এমজির গাড়িকে কে সরিয়ে দিতে আসছে-24

By todayisbest.com

Published on:

অসাধারণ একটি গাড়ি Kia Ray Ev: দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতাকারী সংস্থা কিয়া মোটরস তাদের ইলেকট্রিক গাড়ির লাইনআপে নতুন সংযোজন করেছে। যেটি টাটা এবং এমজির গাড়ির থেকে অনেক বেশি বৈশিষ্ট্য জনক ও সাশ্রয় মূল্য। এই নতুন গাড়িটির নাম কিয়া রে ইভি, এবং এটি এমন একটি কম দামি, ছোট ইলেকট্রিক গাড়ি যা বিশেষভাবে শহুরে চলাচলের জন্য প্রস্তুত করা হয়েছে।

বর্তমান সময়ে রাস্তার যানজট ও পেট্রোলের দাম বৃদ্ধির জন্য গাড়ি চালকদের প্রচুর অসুবিধা সম্মুখীন হতে হয়। তাই কেয়া মোটরস তাদের ছোট্ট গাড়ি Ray EV র বড় বিস্ফোরণ ঘটিয়ে রাস্তায় চালকদের জীবনকে আরো মজাদার ও পরিবেশ বান্ধব করাতে সক্ষম হয়। এটি একটি ছোট্ট ইলেকট্রিক কম্প্যাক্ট গাড়ি। জায়গা কম খায় তা না তার সাথে সাথে বাজেটেও দুশ্চিন্তা দূর করে।আমাদের এই আর্টিকেলে Ray ev সম্পর্কে আলোচনা করব।

KIA RAY EV
_Creative and Colorful

Kia Ray Interior

কিয়া রে ইভি দেখতে যেমন ছোট ও চটপটে, তেমনি ডিজাইনেও একেবারে আধুনিক এবং চোখ ধাঁধানো। প্রথম দেখাতেই আপনার আকর্ষণীয় হয়ে উঠতে পারে এই গাড়ি। উলম্বভাবে সাজানো LED হেডলাইটগুলো গাড়ির সামনের দিকে একটা আক্রমণাত্মক ভাব এনেছে। বন্ধ গ্রিলটি গাড়ির ইলেকট্রিক প্রকৃতির ইঙ্গিত দেয়। পুরোনো মডেলের তুলনায় ফ্রন্ট এবং রিয়ার বাম্পারগুলো পুনরায় ডিজাইন করা হয়েছে, যা গাড়িকে আরও আধুনিক করে তুলেছে। নতুন সংযুক্ত LED টেললাইটগুলো গাড়ির পিছনের দিকে একটা অনন্য স্বাক্ষর রেখেছে।

গাড়ির ভিতরেও একটা পরিষ্কার এবং স্বচ্ছন্দময় পরিবেশ তৈরি করা হয়েছে। নতুন ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারটি খুবই আকর্ষণীয় এবং চালককে সব ধরনের তথ্য সহজেই দেখতে দেয়। গাড়িটি ছোট ডিজাইন হওয়ার জন্য শহরের যানজটকে সরিয়ে, সহজেই সামনের দিকে এগিয়ে যেতে পারে এবং আধুনিক স্টিয়ারিং হুইলটি গাড়ি চালানোর অভিজ্ঞতা আরও উন্নত করে। সংশোধিত ক্লাইমেট কন্ট্রোল সিস্টেমটি গাড়ির ভিতরে আরামদায়ক তাপমাত্রা বজায় রাখে।

Kia Ray Ev _Interior Design
_Interior Design

Ray Ev Battery & Mileage

কিয়া রে ইভির একটা অসাধারণ গুণ হলো এর ব্যাটারি ও মাইলেজ। চিন্তা করুন, একবার চার্জে এই ছোট্ট গাড়িটা আপনাকে প্রায় 205 কিমি পথ চালিয়ে নিয়ে যেতে পারে! পুরোনো ইলেকট্রিক গাড়িগুলোর তুলনায় তো এটা অনেক বেশি। 32.2 কিলোওয়াট ঘন্টার লিথিয়াম ফেরো ফসফেট ব্যাটারি দিয়ে চলে এই গাড়ি, আর এই ব্যাটারিটাও দ্রুত চার্জ হয়ে নেয়। 7 কিওয়াট চার্জারে মাত্র 6 ঘন্টায় ফুরুৎ চার্জ হয়ে যায়, আর যদি কোনো 150 কিওয়াটের চার্জিং ডক পান, তাহলে গাড়িটি ৮০% চার্জ হয়ে উঠে মাত্র ৪০ মিনিটে। অর্থাৎ, দীর্ঘ রাস্তার ভ্রমণের চিন্তাও মাথায় আসবে না।

এবার আসি মাইলেজের কথায়। শহরের রাস্তায় আপনি প্রায় 205 কিমি পর্যন্ত এ গাড়ি চালাতে পারবেন। অর্থাৎ, অফিস, বাজার, বন্ধুর বাড়ি, ঘুরতে যাওয়া – সবই এই এক চার্জে হয়ে যাবে। আর হাইওয়েতে গেলেও প্রায় 170 কিমি পর্যন্ত যেতে পারবেন। তাই ঘন ঘন চার্জ দেওয়ার ঝামেলায় পড়তে হবে না, আর দূরের রাস্তায় গেলেও টেনশন নেই!

KIA RAY EV Charge & Mileage
_ Charge & Mileage

Kia Ev Performance

কিয়া রে ইভি একটি চটপটে এবং দক্ষ ইলেকট্রিক গাড়ি, যার ইঞ্জিন ও পারফরম্যান্স শহুরের রাস্তায় দাপটে চলার জন্য নিখুঁত। এর 64.3 কিওয়াট (86 এইচপি) এবং 147 এনএম টর্ক উৎপাদনকারী ইলেকট্রিক মোটরটি তাৎক্ষণিক আনন্দদায়ক এক্সেলারেশন প্রদান করে। আপনি শুধু গ্যাস প্যাডালে চাপ দিলেই গাড়িটি মসৃণভাবে এবং নিরবভাবে এগিয়ে যাবে।

Ev রেসিং গাড়ির মতন স্পিড তুলতে না পারলে ও বৈদ্যুতিক গাড়ি জগতে অনত্তম কারণ গাড়িটি মাত্র কয়েকটি সেকেন্ডে ০-১০০ কিলোমিটার গতিবেগে এগিয়ে যেতে পারে। রে ইভি-র দূরত্বও বেশ চিত্তাকর্ষক। একবার ফুল চার্জে এটি প্রায় 205 কিমি পর্যন্ত অতিক্রম করতে পারে, যা আপনার দৈনন্দিন শহুরের কাজ চালানোর জন্য যথেষ্ট। তাই দূরের কথা ভাবার ঝামেলা নেই, একবার চার্জেই আপনার গন্তব্যে পৌঁছে যান।

ray ev Performance
_Performance

কিয়া ইভি গাড়িটি হালকা ও ছোট হওয়ার জন্য, শহরে ছোট রাস্তার মধ্য দিয়ে অনায়াসেই গাড়িটি এগিয়ে যেতে পারে। এর সাসপেন্স বেশ সুন্দর, যার ফলে গাড়িটির হ্যান্ডেলিং করা খুবই আরামদায়ক, ফলে সহজেই আপনি ভ্রমণ করতে পারেন যেকোনো জায়গায়।

Kia Ray Ev Price In India

ভারতে নতুন কিয়া রে ইভি ইলেকট্রিক গাড়িটি এখনও পর্যন্ত চালু করা হয়নি, তাই এর দামের আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। তবে, দক্ষিণ কোরিয়ায় এই গাড়ির শুরুর দাম ২৭,৭৫০,০০০ ওন (INR 17.27 লাখ), তাই ভারতেও এর দাম কাছাকাছি থাকবে বলে আশা করা হচ্ছে। তবে, ভারত সরকার ইলেকট্রিক গাড়ির জন্য বিভিন্ন ভর্তুকি এবং ছাড়ের প্রস্তাব দেয়, তাই কিয়া রে ইভির দাম কিছুটা কমতে পারে।

Kia Ray Ev শেষ কথা

কিয়া রে ইভি একটি আকর্ষণীয় নতুন ইলেকট্রিক গাড়ি যা বিশেষভাবে শহুরে চলাচলের জন্য উপযুক্ত। এটির দূরত্ব, চার্জিং গতি, ডিজাইন এবং মূল্য সবই খুবই প্রতিযোগিতামূলক। যদি এটি ভারতে চালু হয়, তাহলে এটি অনেক গ্রাহককে আকর্ষণ করতে পারে।

todayisbest.com