XIAOMI SU7 শাওমি চমকে দিল প্রথম ইলেক্ট্রিক গাড়ি দিয়ে

By todayisbest.com

Published on:

XIAOMI SU7 First EV Car: প্রযুক্তির জগতে গুগলি করছে শাওমি, অত্যাধুনিক প্রযুক্তি আর দুর্দান্ত ডিজাইনে সাজিয়ে তুলেছে তাদের প্রথম বিশ্ববিখ্যাত ইলেক্ট্রিক গাড়ি Xiaomi SU7।গাড়িটি, যা নিজেকে একটি “পূর্ণ-আকারের উচ্চ-পারফরম্যান্স ইকো-টেকনোলজি সেডান” হিসাবে উল্লেখ করে।এটি ইকোসিস্টেম, কার্যকারিতা এবং মোবাইল স্মার্ট স্পেস এর সীমাবদ্ধতা পিছনে ফেলে আসতে চায়।এই গাড়ির মাধ্যমে, Xiaomi একবার আরও জনপ্রিয় হতে যাচ্ছে স্মার্ট ওয়ার্ল্ডে, যেখানে গাড়ির জীবন এবং বাড়ির স্মার্ট প্রযুক্তি একসাথে মিলে যাচ্ছে।

“দৃঢ় পদবিনিম্ন করতে আমরা এর শৃংগে দিয়া চলছি”– এই নতুন গাড়িটির ওপর বিশেষ আকর্ষণ তৈরি করতে চীনের কবিতার একটি লাইন ব্যবহার করা হয়েছে।Xiaomi গ্রুপের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান এবং সিইও, লেই জুন, বলেছেন যে, গাড়ি শিল্পে প্রবেশ করতে হলে এটি আমাদের সফল স্মার্টফোন জগৎ থেকে উল্লেখযোগ্য শিল্পের অগ্রগতির নতুন অধ্যায় এবং মানব x গাড়ি x বাড়ি স্মার্ট ইকোসিস্টেমের সমাপ্ত করার একটি গুরুত্বপূর্ণ পথ।লেই জুন আরও উল্লেখ করেছেন যে, এই শতকে পুরনো গাড়ি থেকে দশগুণ ভালো মৌলিক কোর প্রযুক্তির গাড়ি তারা নির্মাণ করবেন এবং ১৫ থেকে ২০বছরের মধ্যে তারা বিশ্বের শীর্ষ ৫ গাড়ির তৈরি করার লক্ষ্যে এগিয়েছেন।

xiaomi su7 max
_SU7 Model

XIAOMI SU7 ENGINE

শাওমি প্রথম অত্যাধুনিক ইলেকট্রিক গাড়ি SU7 দুটি ইঞ্জিনের বিকল্প গাড়ির বাজারে আনতে চলেছে।একটি একক মোটর এবং একটি ডুয়াল মোটর। সিঙ্গেল মোটর ভার্সনটিতে রিয়ার-হুইল ড্রাইভ মোটর রয়েছে যার সর্বোচ্চ আউটপুট 295 এইচপি এবং 400 এনএম টর্ক, এবং 5.28 সেকেন্ডে 0 থেকে 100 কিলোমিটার/ঘন্টায় ত্বরান্বিত হতে পারে। এটি 73.6kWh লিথিয়াম আয়রন ফসফেট (LFP) ব্যাটারি দ্বারা চালিত হয় এবং 668 কিমি পর্যন্ত ড্রাইভিং রেঞ্জ প্রদান করে।

ডুয়াল-মোটর SU7 Max একটি অল-হুইল-ড্রাইভ সিস্টেমের সাথে আসে যার মোট আউটপুট 664 এইচপি এবং 265 কিলোমিটার/ঘন্টা চূড়ান্ত গতি। এটি মাত্র 2.78 সেকেন্ডে 0 থেকে 100 কিলোমিটার/ঘন্টায় ত্বরান্বিত হতে পারে এবং ক্যাটএলের সহযোগিতায় তৈরি 101kWh CTB (সেল টু বডি) ব্যাটারি দ্বারা চালিত হয়, যা আশ্চর্যজনক 800 কিমি পর্যন্ত ড্রাইভিং রেঞ্জ প্রদান করে।

XIAOMI SU7 ENGINE
_Engine

দুটি ইঞ্জিনই শাওমির নিজস্ব HyperEngine ইলেকট্রিক মোটর দ্বারা চালিত, যা উচ্চ কার্যকারিতা এবং দীর্ঘস্থায়ী চার্জের নিশ্চয়তা দেয়। তাই আপনি কোন ইঞ্জিন বেছে নেন, তার উপর নির্ভর করে SU7 একটি শক্তিশালী এবং দক্ষ ইলেকট্রিক গাড়ি অভিজ্ঞতা প্রদান করবে।

XIAOMI SU7 CABIN

শাওমির প্রথম গাড়ি, SU7, এর কেবিন আপনাকে একটা ভবিষ্যতের অভিজ্ঞতা দেবে। “মানবকেন্দ্রিক” ডিজাইনের চিন্তাধারায় তৈরি এই কেবিনে রয়েছে একগুচ্ছ অত্যাধুনিক ফিচার যা আপনার আরাম ও বিনোদন নিশ্চিত করবে।

কেবিনের কেন্দ্রস্থলে রয়েছে 16.1 ইঞ্চির 3K রেজোলিউশনের সুন্দর সেন্ট্রাল কনসোল। এর সাথে রয়েছে চমকপ্রদ 56 ইঞ্চির হেড-আপ ডিসপ্লে (HUD)। আপনার গাড়ি চালানোর প্রয়োজনীয় সব তথ্য এখানে দেখতে পাবেন। ড্যাশবোর্ডে রয়েছে একটি ঘোরানো 7.1 ইঞ্চির টাচ-স্ক্রিন যা ড্রাইভিং অভিজ্ঞতাকে আরও মজার করে তুলবে। পেছনের সিটে দুটো ট্যাবলেট মাউন্ট করা যায়, যাতে পিছনের যাত্রীরা বিনোদন উপভোগ করতে পারে।

XIAOMI SU7 SMART CABIN
_ CABIN

শাওমির স্মার্ট হোম ডিভাইসগুলির সাথেও SU7 একীভূত। অর্থাৎ, আপনি গাড়িতে বসেই আপনার বাড়ির লাইট, ফ্যান, এমনকি এ্যার-কন্ডিশনারও কন্ট্রোল করতে পারবেন। কেবিনে বিশেষ পিন-পয়েন্ট এক্সপেনশন কানেক্টর রয়েছে, যার মাধ্যমে বিভিন্ন ডিভাইস সংযোগ করতে পারবেন।

XIAOMI SU7 SAFETY

এই গাড়িতে এসইউ৭ নিরাপত্তায় বিশেষ যত্ন নিয়ে তৈরি করা হয়েছে। এতে ১৪ স্তরের শক্তিশালী শারীরিক সুরক্ষা ব্যবস্থা রয়েছে, যার মধ্যে রয়েছে উপরের তিনটি স্তর, পাশের তিনটি স্তর এবং নীচের আটটি স্তর। এই মজবুত কাঠামো ঝামেলা, ধাক্কা বা উল্টাপাল্টা থেকে যাত্রীদের সুরক্ষিত রাখে। চাপ মুক্তির চরম পরিস্থিতিতে দ্রুত শক্তি নিঃসরণ করে কেবিনের নিরাপত্তা আরও বাড়িয়ে দেয়।তবে এই গাড়ির নিরাপত্তা নিয়ে শাওমি কোম্পানি অতিরিক্ত তথ্য এখন কিছু প্রদান করেননি, তবে বিশেষ কিছু ওয়েবসাইটের মতে এই গাড়িতে ৭টিএয়ার ব্যাগ অবশিষ্ট থাকছে।

XIAOMI SU7 SAFETY
_REAL FLOOR

XIAOMI SU7 BATTERY

শাওমি SU7 গাড়িতে ব্যবহৃত ব্যাটারি হল একটি সিটিবি ইন্টিগ্রেটেড ব্যাটারি, যা উদ্ভাবনী ইনভার্টেড সেল টেকনোলজি, মাল্টিফাংশনাল ইলাস্টিক ইন্টারলেয়ার এবং একটি মিনিমালিস্টিক ওয়্যারিং সিস্টেমের মাধ্যমে তৈরি করা হয়েছে। এই ব্যাটারি প্যাকের ইন্টিগ্রেশন দক্ষতা 77.8%, যা বিশ্বব্যাপী সিটিবি ব্যাটারির মধ্যে সর্বোচ্চ। এটি সামগ্রিক কর্মক্ষমতা 24.4% এবং উচ্চতা 17 মিমি হ্রাস করেছে। ব্যাটারি প্যাকের সর্বোচ্চ ক্ষমতা 150 kWh এবং তাত্ত্বিক CLTC রিচার্জ সীমা 12,000 কিলোমিটার।

তাপ অপচয়ের পরিপ্রেক্ষিতে, একটি ডুয়াল-সাইড ওয়াটার কুলিং দ্রবণ ব্যাটারি কোষের উভয় পাশে তাপ অপসারণ প্লেট প্রয়োগ করে, যা 7.8m²-এর শীতল এলাকা অর্জন করে—শিল্প গড়ের চারগুণ। ব্যাটারি কোষগুলির পাশে 165 টি এয়ারজেল নিরোধক উপাদান রয়েছে, যা 1000 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা প্রতিরোধ করতে সক্ষম।

শাওমি EV একটি স্ব-উন্নত ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম (BMS) দিয়ে সজ্জিত, যা ASIL-D সহ সর্বোচ্চ কার্যকরী নিরাপত্তা স্তর। এই BMS-এ তিনটি স্বাধীন থার্মাল রানঅ্যাওয়ে মনিটর এবং অ্যালার্ম রয়েছে, সাথে একটি চব্বিশ-ঘড়ি পূর্ব সতর্কতা ব্যবস্থা রয়েছে। প্রতিটি শাওমি ব্যাটারি শিল্প-নেতৃস্থানীয় নির্ভরযোগ্যতা নিয়ে গর্ব করে এবং 1050+ নিরাপত্তা যাচাইকরণ এবং স্থায়িত্ব পরীক্ষার সময়কালের আন্তর্জাতিক মানের 96 গুণ সহ সবচেয়ে কঠোর ব্যাটারি নিরাপত্তা পরীক্ষার মধ্য দিয়ে যায়।

XIAOMI SU7 BATTERY
_BATTERY

XIAOMI SU7 গাড়ির ফিচারের তালিকা

ভিতরের বৈশিষ্ট্য:

  • আধুনিক ককপিট: সুন্দর এবং মিনিমালিস্ট ডিজাইনের সাথে ১২.৩ ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, যা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালায়।
  • চামড়ার আসন: আরামদায়ক এবং উচ্চমানের চামড়ার আসন, যা হিটিং এবং ভেন্টিলেশন সুবিধা সহকারে আসে।
  • প্যানোরামিক সানরুফ: গাড়ির ভিতরে প্রাকৃতিক আলো এবং বায়ু প্রবেশের জন্য একটি বড় প্যানোরামিক সানরুফ।
  • অ্যাম্বিয়েন্ট লাইটিং: বিভিন্ন রঙের অ্যাম্বিয়েন্ট লাইটিং যা গাড়ির ভিতরে একটি আরামদায়ক এবং মনোরম পরিবেশ তৈরি করে।
  • ক্লাইমেট কন্ট্রোল: ডুয়াল-জোন ক্লাইমেট কন্ট্রোল সিস্টেম যা গাড়ির ভিতরে আলাদাভাবে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।
  • হেড-আপ ডিসপ্লে: গাড়ির উইন্ডশিল্ডে গুরুত্বপূর্ণ তথ্য প্রদর্শন করে এমন একটি হেড-আপ ডিসপ্লে, যাতে চালক রাস্তায় ফোকাস করতে পারেন।
  • মেরিডিয়ান সাউন্ড সিস্টেম: উচ্চমানের মেরিডিয়ান সাউন্ড সিস্টেম যা গাড়ির ভিতরে একটি চমৎকার শব্দ অভিজ্ঞতা প্রদান করে।

নিরাপত্তা বৈশিষ্ট্য:

  • ৭টি এয়ারব্যাগ: ড্রাইভার, যাত্রী, এবং সামনের সিটের পাশে অবস্থিত ৬টি এয়ারব্যাগ যা দুর্ঘটনার সময় নিরাপত্তা প্রদান করে।
  • অটো পার্কিং সেন্সর: গাড়ি পার্ক করার সময় সাহায্য করার জন্য সেন্সর এবং ক্যামেরা।
  • ট্রাকশন কন্ট্রোল সিস্টেম: গাড়ির চাকা স্লিপ করার ঝুঁকি কমাতে ট্রাকশন কন্ট্রোল সিস্টেম।
  • হিল স্টার্ট অ্যাসিস্ট: ঢালু পথে গাড়ি থামানো এবং চালানো সহজ করার জন্য হিল স্টার্ট অ্যাসিস্ট।
  • টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম: টায়ারের প্রেসার সঠিক আছে কিনা তা নিরীক্ষণ করার জন্য একটি সিস্টেম।
XIAOMI SU7
_XIAOMI SU7

প্রযুক্তিগত বৈশিষ্ট্য:

  • ইলেকট্রিক মোটর: ২৬৮ অশ্বশক্তি এবং ৩৬০ এনএম টর্ক উৎপাদন করে এমন একটি শক্তিশালী ইলেকট্রিক মোটর।
  • দীর্ঘ রেঞ্জ: একবার চার্জে ৫০০ কিমি পর্যন্ত চলার ক্ষমতা।
  • ফাস্ট চার্জিং: ৩০ মিনিটের মধ্যে ০ থেকে ৮০% পর্যন্ত চার্জ করার ক্ষমতা।
  • রিজেনারেটিভ ব্রেকিং: গাড়ি চালানোর সময় এনার্জি রিজেনারেট করে ব্যাটারির আয়ু বাড়ায়।

todayisbest.com